বৃহস্পতিবার, ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ, দুপুর ২:৪৯

শিরোনাম :
কথা দিচ্ছি আপনাদের সেবায় আমি সর্বদা পাশে থাকবো : চেয়ারম্যান প্রার্থী এসএম জাকির হোসেন উপজেলার উন্নয়নে আপনাদের পাশে আমি সর্বদা রয়েছি -ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিন মোটরসাইকেল প্রতিকের চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের ওপর হামলা, আহত-২ সদর উপজেলায় চেয়ারম্যান প্রার্থী হওয়া কে এই জাকির হোসেন প্রচার-প্রচারণায় ভোটারদের মন জয় করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম যারা আমার জন্য কাজ করেছে আমি তাদের রেখে কখনো পালিয়ে যাইনি-এসএম জাকির হোসেন রেমিটেন্স আহরণে রূপালী ব্যাংকের ২ দিন ব্যাপী ক্যাম্পেইন সম্পন্ন সদর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান প্রার্থী জসিম উদ্দিনের মনোনয়ন বৈধ ঘোষনা বরিশালের দুই উপজেলায় বৈধতা পেলেন ২৫ প্রার্থী ঝালকাঠিতে বেপরোয়া ট্রাক কেড়ে নিল ১৪ প্রাণ
এবারও সর্বোচ্চ নারী প্রার্থী দেবে আওয়ামী লীগ সংসদ নির্বাচন

এবারও সর্বোচ্চ নারী প্রার্থী দেবে আওয়ামী লীগ সংসদ নির্বাচন

dynamic-sidebar

একাদশ সংসদ নির্বাচনে শতাধিক নারী মনোনয়ন প্রত্যাশা করছেন আওয়ামী লীগ থেকে। দল ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় ও স্থানীয় কমিটির শীর্ষ পদে আছেন, এমন অনেক নারীনেত্রীই এবার দলীয় মনোনয়ন চাইছেন। চলতি সংসদের সংরক্ষিত নারী সংসদ সদস্য অথবা সাবেক নারী এমপিদের অনেকেও সরাসরি নির্বাচন করার প্রত্যাশা থেকে গণসংযোগ করছেন। মনোনয়নপ্রত্যাশীদের এ তালিকায় আরও রয়েছেন সমমনা বিভিন্ন সংগঠনের শীর্ষ পদধারী এবং বিভিন্ন সাংস্কৃতিক ও পেশাজীবী নারী ব্যক্তিত্ব।

দশম সংসদে আওয়ামী লীগ থেকে নির্বাচিত নারী এমপির সংখ্যা ১৯। এ ছাড়া ৫০ জন সংরক্ষিত নারী এমপির মধ্যে আওয়ামী লীগের কোটায় রয়েছেন ৪২ জন। প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাসহ সরাসরি নির্বাচিত ও সংরক্ষিত নারী এমপিদের অনেকেই রাষ্ট্র ও সরকারের গুরুত্বপূর্ণ বিভিন্ন পর্যায়ে নেতৃত্ব দিচ্ছেন। নারীর ক্ষমতায়ন বৃদ্ধিতে আরও নারীকে নির্বাচনে অংশীদারিত্ব দেওয়ার তাগিদও রয়েছে ক্ষমতাসীন দলে। ফলে গত কয়েকটি জাতীয় নির্বাচনের ধারাবাহিকতায় এবারও সর্বোচ্চ সংখ্যক আসনে নারীদের মনোনয়ন দেওয়ার কথা ভাবছেন দলের নীতিনির্ধারকরা। দলীয় সূত্রগুলো বলছে, দশম সংসদে সরাসরি এবং সংরক্ষিত আসনের নারী এমপির অধিকাংশকেই আবারও আগামী নির্বাচনে দেখা যেতে পারে। আওয়ামী লীগ, মহিলা আওয়ামী লীগ, যুব মহিলা লীগ, মহিলা শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠন থেকেও দেখা যেতে পারে নতুন মুখ। সামাজিক-সাংস্কৃতিক ক্ষেত্রের এবং নাগরিক সমাজের অনেক নারী ব্যক্তিত্বেরও ক্ষমতাসীন দল হওয়ায় আওয়ামী লীগ থেকে মনোনয়ন পাওয়ার বিষয়ে আগ্রহ রয়েছে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে বর্তমানে দলীয় সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আটজন (একজন সংরক্ষিত) নারী এমপি রয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও আওয়ামী লীগের সরাসরি মনোনয়নে এমপি নির্বাচিত হয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি, জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক, অ্যাডভোকেট সাহারা খাতুন, ডা. দীপু মনি, সিমিন হোসেন রিমি, মন্নুজান সুফিয়ান, মাহাবুব আরা বেগম গিনি, জেবুন্নেছা আফরোজ, রেবেকা মোমিন, মমতাজ বেগম, সাগুফতা ইয়াসমিন এমিলি, জয়া সেনগুপ্তা, সৈয়দা সায়রা মহসীন, আয়েশা ফেরদাউস ও হাবিবুন নাহার।

সরাসরি নির্বাচিত নারী এমপিদের সবাই আবারও দলীয় মনোনয়ন পেতে তৎপর রয়েছেন। অন্যদিকে, সংরক্ষিত নারী এমপিদের মধ্যে অনেকেই এবার বিভিন্ন আসন থেকে সরাসরি নির্বাচন করতে প্রচার চালাচ্ছেন। তাদের মধ্যে রয়েছেন তথ্য প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম টাঙ্গাইল-৬, আওয়ামী লীগের নারীবিষয়ক সম্পাদক ফজিলাতুন নেসা ইন্দিরা মুন্সীগঞ্জ-৩, ঢাকা মহানগরের অবিভক্ত শ্যামপুর-কদমতলী থানা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সানজিদা খানম ঢাকা-৪, মহিলা আওয়ামী লীগের সহসভাপতি শিরীন নাঈম পুনম চুয়াডাঙ্গা-১, সহসভাপতি নাসিমা ফেরদৌসী বরগুনা-২, সাবেক আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ও সাবেক ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাডভোকেট নূরজাহান বেগম মুক্তা চাঁদপুর-৫, যুব মহিলা লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি সাবিনা আক্তার তুহিন ঢাকা-১৪, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ফজিলাতুন নেসা বাপ্পি নড়াইল-১, সাবেক আইনবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট নাভানা আক্তার শরীয়তপুর-৩, ঠাকুরগাঁও জেলা আওয়ামী লীগের সহসভাপতি সেলিনা জাহান লিটা ঠাকুরগাঁও-৩, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী হবিগঞ্জ-১, মাহজাবিন খালেদ বেবী জামালপুর-২ এবং ওয়াসিকা আয়েশা খান চট্টগ্রাম-১৩ আসনে।

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে যুক্ত নারীনেত্রীদের মধ্যে মনোনয়নপ্রত্যাশী হয়েছেন দলের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক সাবেক সংরক্ষিত মহিলা এমপি ফরিদুন্নাহার লাইলী লক্ষ্মীপুর-৪ ও কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ সদস্য মারুফা আক্তার পপি জামালপুর-৫ আসনে।

আগামী নির্বাচনে মহিলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক সংরক্ষিত মহিলা এমপি সাফিয়া খাতুন কক্সবাজার-১ আসনে, সাধারণ সম্পাদক ও সাবেক সংরক্ষিত মহিলা কাউন্সিলর মাহমুদা বেগম কৃক ঢাকা-১৫, সহসভাপতি ও সাবেক সংরক্ষিত মহিলা এমপি আসমা জেরিন ঝুমু ঢাকা-১২, সহসভাপতি আজিজা খানম কেয়া পাবনা-১, সহসভাপতি ও সংরক্ষিত মহিলা ওয়ার্ড কাউন্সিলর হাজি আলেয়া পারভীন রনজু ঢাকা-৭, যুগ্ম সাধারণ সম্পাদক নাজমা হোসেন ময়মনসিংহ-১০, যুগ্ম সাধারণ সম্পাদক জান্নাত আরা হেনরী সিরাজগঞ্জ-২, সাংগঠনিক সম্পাদক ইসমত আরা হ্যাপী মাগুরা-১, দপ্তর সম্পাদক রোজিনা নাসরীন বরগুনা-১, সংস্কৃতিবিষয়ক সম্পাদক ও অভিনেত্রী রোকেয়া প্রাচী ফেনী-৩, ঢাকা মহানগর উত্তরের সভাপতি ও সাবেক সংরক্ষিত নারী এমপি শাহিদা তারেখ দীপ্তি ঢাকা-১৬ এবং কেন্দ্রীয় কমিটির সদস্য ও চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি সাবেক সংরক্ষিত নারী এমপি চেমন আরা তৈয়ব চট্টগ্রাম-১২ আসনে মনোনয়ন চাইছেন।

এদিকে, যুব মহিলা লীগের সভাপতি ও সাবেক সংরক্ষিত মহিলা এমপি নাজমা আক্তার ঢাকা-১৮, সহসভাপতি কোহেলী কুদ্দুস মুক্তি নাটোর-৪, শিক্ষা ও গবেষণা সম্পাদক ফারহানা আক্তার সুমী নীলফামারী-১, কেন্দ্রীয় কমিটির সদস্য ও একসময়ের জনপ্রিয় নায়িকা অঞ্জনা সুলতানা চাঁদপুর-৩, কক্সবাজার জেলা সভাপতি আয়েশা আক্তার কক্সবাজার-১ ও রাজশাহী জেলা সভাপতি সেলিনা আক্তার শেলী রাজশাহী-৫ আসনে মনোনয়ন পেতে তৎপর রয়েছেন।

সাবেক এমপি এবং প্রখ্যাত চলচ্চিত্র অভিনেত্রী সারাহ বেগম কবরী আগামী নির্বাচনে মনোনয়ন চাইছেন ঢাকা-১৭ আসনে। আরেক সাবেক এমপি সুলতানা তরুণ কুষ্টিয়া-৪ আসনে মনোনয়ন পেতে তৎপর রয়েছেন। সাবেক সংরক্ষিত নারী এমপিদের মধ্যে সরাসরি নির্বাচন করতে চাইছেন শাহিন মনোয়ারা হক নওগাঁ-৫, সাধনা হালদার পিরোজপুর-১, শেফালী মমতাজ নাটোর-১ এবং সাফিয়া রহমান রংপুর-৩ আসন থেকে। এ ছাড়া আওয়ামী লীগের কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহসম্পাদক লুৎফুন নাহার মুন্নী নোয়াখালী-৩, কৃষক লীগের কেন্দ্রীয় নেত্রী শামীমা শাহরিয়ার সুনামগঞ্জ-১, সাভার উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক জেলা পরিষদ প্রশাসক হাসিনা দৌলা ঢাকা-১৯, কুড়িগ্রামের উলিপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মতি শিউলী কুড়িগ্রাম-৩ এবং সাবেক এমপি রফিকুল আনোয়ারের মেয়ে খাদিজাতুল আনোয়ার সানি চট্টগ্রাম-২ আসনে দলীয় মনোনয়ন চাইছেন।

ময়মনসিংহ-৩ (গৌরীপুর) আসনে মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে এখন আলোচিত নাম নাজনীন আলম। জেলা আওয়ামী লীগের এই নেত্রী ব্যাপক গণসংযোগের মাধ্যমে এরই মধ্যে এলাকায় গ্রহণযোগ্যতা অর্জন করেছেন।

ব্যবসায়িক অঙ্গনেরও কয়েকজন নারী ক্ষমতাসীন দলের মনোনয়নপ্রত্যাশী হয়েছেন। এদের মধ্যে উইমেন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (বিডব্লিউসিসিআই) সভাপতি ও নিটল-নিলয় গ্রুপের ভাইস চেয়ারম্যান সেলিমা আহমাদ মেরী কুমিল্লা-২ আসনে নির্বাচনের প্রস্তুতি নিচ্ছেন।

এ ছাড়া সাংস্কৃতিক অঙ্গন থেকে আওয়ামী লীগের মনোনয়ন পেতে সক্রিয় রয়েছেন অনেকেই। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহসভাপতি ও ঢাকাই ছবির জনপ্রিয় নায়িকা ফারজানা আমিন নূতন ময়মনসিংহ-১, বিশিষ্ট নাট্যাভিনেত্রী খেলাঘরের সভাপতিমণ্ডলীর সদস্য ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সম্পাদকমণ্ডলীর সদস্য শমী কায়সার নোয়াখালী-১ এবং নতুন প্রজন্মের জনপ্রিয় চলচ্চিত্র ও নাট্যাভিনেত্রী উপস্থাপক জ্যোতিকা জ্যোতি ময়মনসিংহ-৩ আসনে আওয়ামী লীগের মনোনয়ন চাইছেন। এ ছাড়া বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের আরেক অংশের সভাপতি অভিনেত্রী ও নির্দেশক ফাল্‌গুনী হামিদ দেশের যেকোনো আসনে নির্বাচন করতে আগ্রহী।

মনোনয়নপ্রত্যাশীরা যা বললেন :জানতে চাইলে ফজিলাতুন নেসা ইন্দিরা সমকালকে বলেন, তিনি সংরক্ষিত নারী এমপি হিসেবে এলাকার ব্যাপক উন্নয়ন কাজ চালিয়ে যাচ্ছেন। তার অতীত রাজনৈতিক কর্মকাণ্ড বিবেচনায় এনে তাকে এবার সরাসরি আসনে মনোনয়ন দেওয়া হবে বলে আশাবাদী তিনি।

ফরিদুন্নাহার লাইলী বলেন, দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি দল ও জনগণের কল্যাণে কাজ করে আসছেন। তার নির্বাচনী এলাকা লক্ষ্মীপুর-৪-এর উন্নয়নেও ভূমিকা রাখছেন। তাকে এ আসন থেকে মনোনয়ন দেওয়া হবে বলে আশাবাদী তিনি।

অ্যাডভোকেট সানজিদা খানম বলেন, ঢাকা-৪ আসনের এমপি থাকার সময় এলাকায় ব্যাপক উন্নয়নকাজ করেছেন তিনি। এ বিবেচনায় মনোনয়ন দেওয়ার ক্ষেত্রে নেত্রী (শেখ হাসিনা) এবার তাকে নিরাশ করবেন না বলেই তার দৃঢ় বিশ্বাস।

সাফিয়া খাতুন জানান, সংরক্ষিত নারী এমপি থাকার সময় তিনি এলাকার ব্যাপক উন্নয়ন করেছেন। এখন এলাকার মানুষই চাইছেন, তাকে কক্সবাজার-১ আসন থেকে দলের প্রার্থী করা হোক।

মাহমুদা বেগম কৃক বলেন, দীর্ঘদিন রাজনীতির পাশাপাশি জনপ্রতিনিধি হিসেবে জনগণের কল্যাণ ও সমাজসেবার সুযোগ হয়েছে তার। রাষ্ট্রের নীতিনির্ধারণ, দেশ পরিচালনা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশাল উন্নয়ন কর্মযজ্ঞে অংশগ্রহণের প্রত্যাশা থেকেই দলের মনোনয়ন চাইবেন তিনি। আর দলীয় প্রার্থী হলে দল-মত সবাইকে সঙ্গে নিয়ে জনগণের ভোটে বিজয়ী হতে পারবেন বলে শতভাগ আশাবাদ রয়েছে তার।

নাজমা আক্তার বলেন, এলাকার অসংখ্য নেতাকর্মী ও মানুষের সঙ্গে সম্পৃক্ত তিনি। দল ক্ষমতায় ও নিজে সংরক্ষিত নারী এমপি থাকলেও কোনো নেতিবাচক কর্মকাণ্ডে যুক্ত হননি। দলীয় মনোনয়ন পেলে সবার সুসংগঠিত প্রচেষ্টায় জয়ী হতে পারবেন বলে তার দৃঢ় বিশ্বাস।

সাবিনা আক্তার তুহিন বলেন, সংরক্ষিত নারী এমপি হিসেবে এলাকার উন্নয়নে ভূমিকার পাশাপাশি জনপ্রিয়তা, তৃণমূলের সমর্থন আর ত্যাগ ও দক্ষতার বিবেচনায় দলীয় মনোনয়ন পাবেন বলে তার বিশ্বাস রয়েছে। তবে মনোনয়ন না পেলেও নেত্রী যাকে প্রার্থী করবেন, উন্নয়ন ও দলের স্বার্থে তার জন্যই কাজ করবেন তিনি।

নাজনীন আলম বলেন, এলাকায় তিনি দীর্ঘদিন ধরেই কাজ করছেন। এলাকার মানুষ তাকেই এমপি হিসেবে দেখতে চায়। দলীয় মনোনয়ন পেলে বিপুল ভোটের ব্যবধানে জয়ী হবেন বলেন তিনি আশাবাদী।

দলীয় সভাপতি শেখ হাসিনা তাকে ঢাকা-১৫ আসনে কাজ করতে বলেছেন- এমন দাবি করে শাহিদা তারেখ দীপ্তি বলেন, অতীতে সংরক্ষিত নারী এমপি ও সংরক্ষিত মহিলা কমিশনার হিসেবে মানুষের জন্য কাজ করেছেন তিনি। দলের জন্যও তার অবদান ও ত্যাগ রয়েছে। দলীয় মনোনয়ন পেলে জনগণ তাকে বিমুখ করবেন না বলেই তার বিশ্বাস।

হাজি আলেয়া পারভীন রনজু বলেন, টানা ২৪ বছর কাউন্সিলর হিসেবে মানুষের কল্যাণে কাজ করে আসছেন তিনি। শহীদ পরিবারের সদস্য, নেতাকর্মীদের সঙ্গে সম্পৃক্ততা ও সাংগঠনিক ভূমিকা- এসব দিক বিবেচনায় নিয়ে তাকে দলীয় মনোনয়ন দেওয়া হবে বলে তার বিশ্বাস।

সেলিমা আহমাদ মেরী বলেন, মাঠপর্যায়ে নিয়মিত নির্বাচনী গণসংযোগ ও প্রচার চালাচ্ছেন তিনি। প্রধানমন্ত্রী তাকে কুমিল্লা-২ আসনে দলীয় মনোনয়ন দেবেন বলে প্রত্যাশা করছেন তিনি। মনোনয়ন পেলে জনগণের সমর্থনে জয়ী হয়ে আসতে পারবেন বলেও তার বিশ্বাস।

জ্যোতিকা জ্যোতি বলেন, গণমানুষের জন্য কাজ করতে চান তিনি। সুখে-দুঃখ তাদের পাশে থাকার চেষ্টাও করেন। এককভাবে যতটা সম্ভব নিজ এলাকার উন্নয়নমূলক কাজে মানুষের পাশে থাকছেন। এখন দলীয়ভাবে কিছু করার সুযোগ পেলে, এই প্রচেষ্টা আরও গতিশীল হবে বলেই মনে করেন তিনি।

আমাদের ফেসবুক পাতা

© All rights reserved © 2018 DailykhoborBarisal24.com

Desing & Developed BY EngineerBD.Net